ঢাকা, শুক্রবার, ১৭ মে, ২০২৪

খালেদা জিয়ার কাছে ক্ষমা চেয়েছেন বিএনপি সিনিয়র নেতারা

কারাগার থেকে মুক্ত করতে গত তিন বছরে শক্তিশালী আন্দোলন বা কার্যকর কোনো পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় সোমবার (৮ ফেব্রুয়ারি) বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার কাছে ক্ষমা চেয়েছেন দলটির সিনিয়র নেতারা। তবে শিগগিরই দলকে সুসংগঠিত করে রাস্তায় নামা এবং খালেদা জিয়াকে কারাগার থেকে পুরোপুরি মুক্ত করার শপথ নিয়েছেন তারা।


দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেছেন, ‘আমি বিনীতভাবে আমাদের কারাবন্দী নেতা বেগম খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে ক্ষমা চাইছি কারণ দুর্ভাগ্যজনকভাবে তাদের মুক্ত করতে আমরা কোনো পদক্ষেপ নিতে পারিনি।’প্রতিবাদ সমাবেশে বক্তব্য প্রদানকালে তিনি আরও বলেন, খালেদা জিয়া চিরদিনের জন্য কারাগারে থাকবেন না কারণ বিএনপির আন্দোলন ধীরে ধীরে তীব্র হবে এবং তার (খালেদা জিয়া) মুক্তির পথ সুগম করবে।


বিএনপির এই নেতা বলেন, ‘আমরা দৃঢ়তার সাথে বলতে চাই, বেগম খালেদা জিয়াকে কারাগার থেকে পুরোপুরি মুক্ত করতে এবং তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে শিগগিরই আমরা দল পুনর্গঠন করে রাস্তায় নামব।’


দুর্নীতি মামলায় খালেদা জিয়ার কারাদণ্ডের তৃতীয় বার্ষিকী উপলক্ষে বিএনপির দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে, দলটির ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি ইউনিট যৌথভাবে জাতীয় প্রেসক্লাবের সামনে এই কর্মসূচির আয়োজন করে।


বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, দেশে গণতন্ত্র ‘পুনরুদ্ধার’ করার জন্য তাদের দলকে গণতান্ত্রিক পদ্ধতিতে ‘যুদ্ধ’ করতে হবে। এই যুদ্ধ কেবল স্লোগানের মধ্যে সীমাবদ্ধ থাকবে না। দেশ ও গণতন্ত্রের স্বার্থে আমাদের এই যুদ্ধের মাধ্যমে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। তার মুক্তি গণতন্ত্র পুনরুদ্ধারের পথ সুগম করবে।


সরকারবিরোধী শক্তিশালী আন্দোলন করার বিষয়ে অবিলম্বে বিএনপির সিদ্ধান্ত নেয়া উচিত মন্তব্য করে গয়েশ্বর বলেন, ‘সফল না হওয়া পর্যন্ত আমাদের রাস্তা ছেড়ে যাওয়া উচিত নয়। কথায় নয়, এটি আমাদের কাজে প্রমাণ করতে হবে। জনগণকে সাথে নিয়ে আমাদের রাস্তা দখল করতে হবে যাতে দুর্নীতিবাজ শাসক দলের নেতারা তাদের ঘর থেকে বেরিয়ে আসতে না পারে।’


তিন বছর আগে খালেদা জিয়ার কারাদণ্ডের প্রতিবাদে বিএনপির কয়েক হাজার নেতা-কর্মী এই কর্মসূচিতে যোগ দেন।


২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় নিম্ন আদালত খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ডের রায় দেয়। পরে তার পাঁচ বছরের কারাদণ্ডের মেয়াদ দ্বিগুণ করে হাইকোর্ট। একই বছর অপর এক দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হন খালেদা জিয়া। যদিও দুটি মামলাই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করে আসছে বিএনপি।


করোনাভাইরাস মহামারির প্রেক্ষাপটে গত বছরের ২৫ মার্চ এক নির্বাহী আদেশের মাধ্যমে খালেদা জিয়াকে ছয় মাসের জন্য কারাগার থেকে মুক্তি দেয় সরকার। এরপর গত ২৭ আগস্ট বিএনপি চেয়ারপার্সনের মুক্তির মেয়াদ আরও ছয় মাস বৃদ্ধি করা হয়।

ads

Our Facebook Page